অনিন্দ্য সরকারের কবিতাগুচ্ছ | আঙ্গিক অনলাইন



বুদ্ধজন্মের প্রতি মোহ

অনিন্দ্য সরকার


এক


সারা জীবন তোমাকে খুঁজে চলেছি গৌতম

মৃগদাব, মগধ তন্ন তন্ন করে খুঁজে
কোথাও পাইনি তোমায়। 

নৈরঞ্জনা নদীস্রোতে
ভেসে গেছে জিজ্ঞাসা

তবুও তোমায় পাইনি। 

আমার কোনো বন্ধু নেই
প্রেম নেই, সংসার নেই
পিছুটান নেই

কেবল তোমার ওই বুদ্ধজন্মটুকু-

বুদ্ধজন্মের প্রতি মোহই
আমাকে তোমার কাছে যেতে দেয় না।

দুই

পড়ে আছে কর্তিত কেশ, রাজবস্ত্র

এবার চলে যাবে তুমি

আমাদেরও ফিরে যেতে হবে। 

ফিরে চলো ছন্দক
ফিরে চলো কন্থক

দেখা হবে না আর কোনোদিন। 

মায়ার পাথর, মোহের পলি, স্মৃতির নুড়ি
ফেলে রেখে তুমি এগিয়ে চলেছো
নির্ভার। 

কিন্তু আমি এগোতে পারি না

তোমার ফেলে যাওয়া ভার
বুকে পাথর হয়ে চেপে বসেছে। 

তিন

তুমি চলে যাওয়ার পর
একা হাতে সাজিয়েছি সংসার

পিতা শুদ্ধোধন, পুত্র রাহুল
আমি পত্নী যশোধরা

কেমন করে ফেলে যেতে পারো তুমি মায়াভার

আমি তো পারি না
সব নিজ হাতে গড়া। 

তোমার পিতা নেই, পুত্র নেই, নেই মায়া
ফেরাতে পারে না তোমায় কোনো পিছুটানই

সেসব সযত্নে গ্রহণ করেছি আমি

সিদ্ধার্থ, তুমি আজন্ম আমার কাছে ঋণী। 

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা