কবিতাগুচ্ছ | দীপাঞ্জন মুখোপাধ্যায় | আঙ্গিক পত্রিকা


স্বপ্নের ভেতর

আমার সব স্বপ্নের ভেতর

একটা পাথর বসে থাকে,

জগদ্দল।


আমার সব স্বপ্নের ভেতর

ধুকপুক ধুকপুক করে,

অন্ধকার।


আমার সব স্বপ্নের ভেতর

উবে যাওয়া থাকে,

সমুদ্রপৃষ্ঠ থেকে।


আমার সব স্বপ্নের ভেতর

হেঁটে যাওয়া থাকে,

অদৃশ্যের দিকে।


সংসার

অজানা উড়ন্ত চাকী

টেনে নিল পেটের ভেতর

ওখানে আলাদা জগৎ,

সংসার পেতে বসি

আলো দিয়ে মাখি

অন্ধকার। গোগ্রাসে খাই।

উপোস ভাঙি, বহুদিনের।


ঝড়

নীল আলোয় খোলা ঘরে

ইতস্তত খেলা করে দৃশ্যেরা

প্রেক্ষিত অজানা, তুমিও তো

শুষে নাও আলো


মাঝখান থেকে

ঝড়ে মুছে যায়

এক নাবিক ও

তার পারিপার্শ্বিক।


বাতিঘর

উত্তাল সমুদ্র আজ শান্ত

বন্দরে ফিরে গেছে সমস্ত

জাহাজ, বাতিঘর তাও আলো

দিয়ে যায়, প্রহরী যে নিখোঁজ

তার -


ভ্রমণ

তোমাদের স্বর্গের বারান্দায় আমি বসেছি বহুদিন -

পুহিয়েছি আশ্চর্য রোদ আর

বাস্তব ঝড়-জল-বৃষ্টির ছাট,

দেখেছি পাখিরা মুখে করে

সরিয়ে নিয়ে যাচ্ছে শুকনো

জামাকাপড়।

তোমাদের নরকের উঠোনে আমি হেঁটেছি বহুদিন -

শুনেছি শিৎকার, অপার্থিব।

তারপর পৃথিবীতে ফিরে এসে

জুতোর তলা থেকে

টেনে বের করেছি

সময় ঘাসের শিকড়

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা